News

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ – NU Honours Admission 2021-2022

Table of Contents

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022 অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের স্নাতক (সম্মান) ক্লাসে নিশ্চিতকরণের জন্য প্রাইমার আবেদন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত স্নাতক (সম্মান) ক্লাস দেখানো ওয়েবে শুরু হবে। আগ্রহী প্রার্থীদের অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে হবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিংয়ের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে প্রাথমিক আবেদন ফি জমা দিতে হবে।

NU অনার্স ভর্তির সময়সীমা:

আবেদন শুরুর তারিখ: 22 মে 2022
আবেদনের শেষ তারিখ: 09 জুন 2022
আবেদন খরচ: 250 টাকা
অনলাইন ক্লাস শুরু:
আবেদনের সংযোগ: www.nu.edu.bd

আরও : National University Admission Circular 2022

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022 আবেদনের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা

2021-2022 শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের স্নাতক (সম্মান) ক্লাসে মানবিক/বিজ্ঞান/ব্যবসায়িক শিক্ষা শাখা থেকে ভর্তির সাধারণ শর্তগুলি হল:

যে আবেদনকারীরা SSC তে 2.5 এবং 2018/2019 এর সমমানের এবং HSC-তে চতুর্থ বিষয় এবং 2020/2021 তে তুলনীয় মূল্যায়ন অন্তর্ভুক্ত করে ন্যূনতম GPA 2.5 অর্জন করেছে বাংলাদেশের উন্মুক্ত কলেজের প্রশিক্ষণ/মানবিক অংশের যে কোনো অনুভূত শীর্ষস্থানীয় সংস্থা থেকে আবেদন করতে পারবে।

যে আবেদনকারীরা 2018/2019 SSC এবং সমমানের ন্যূনতম GPA 3.0 অর্জন করেছে এবং HSC এবং 2020/2021 এর সমমানের চতুর্থ বিষয়ে ন্যূনতম GPA 2.5 পেয়েছে তারা বাংলাদেশের যে কোনও অনুভূত ট্রেনিং ট্রুবাদুর/ওপেন কলেজ বিজ্ঞান ও ব্যবসায় নির্দেশনা শাখা থেকে আবেদন করতে পারবে।

NU অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022

উচ্চ মাধ্যমিক এবং প্রতিযোগীদের সমমানের বিষয়ে মনোনিবেশ করা বিষয়গুলি থেকে যোগ্য বিষয়গুলি পাথরে সেট করা হয়নি। বিষয়ের একটি বেস গ্রেড পয়েন্ট 3.0 থাকতে হবে (সংখ্যা 200)।

উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে সেই শাখার জন্য নির্ধারিত ভর্তির জন্য প্রাথমিক আবেদনপত্র পূরণ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির বিজ্ঞপ্তি বা অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022 বিশ্ববিদ্যালয়ের সাইটে www.nu.edu.bd এ বিতরণ করা হবে। স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নিশ্চিতকরণ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণের জন্য সর্বনিম্ন ক্ষমতা সম্পর্কে কথা বলা হয়েছিল।

যেসব শিক্ষার্থীরা গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা মানবিক শাখার আবেদনের ধরণে শীর্ষে থাকবে।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম যোগ্যতা
পরীক্ষার নাম: এসএসসি ও সমমান (মানবিক)

পাসের বছর: 2018/2019

ন্যূনতম জিপিএ: 3.00

পরীক্ষার নাম: এসএসসি এবং সমমান (বিজ্ঞান ও ব্যবসা)

পাসের বছর: 2018/2019

ন্যূনতম জিপিএ: 3.50


পরীক্ষার নাম: এইচএসসি ও সমমান (মানবিক)

পাসের বছর:  2020/2021

ন্যূনতম জিপিএ (চতুর্থ বিষয় সহ): 3.50

পরীক্ষার নাম: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এইচএসসি এবং সমমান (বিজ্ঞান ও ব্যবসায়)/এইচএসসি

পাসের বছর: 2020/2021

ন্যূনতম জিপিএ (চতুর্থ বিষয় সহ):   3.50

আরও জানুন: TIB Job, Salary 90 Thousand Taka
আপ্লায় পদ্ধতি, নম্বর বন্টন:

ক) প্রতিটি কলেজের জন্য আলাদা মেধা তালিকা প্রস্তুত থাকবে এবং প্রথম বর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির বিষয়গুলি আবেদনকারীদের পছন্দের অনুরোধের মাধ্যমে বিতরণ করা হবে।

খ) অনুরূপ প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে কমপক্ষে দুইজন প্রার্থীর মূল্যমানের মেধা তালিকার ক্ষেত্রে, সেই সময়ে, এই প্রার্থীদের বয়স এবং এসএসসি এবং এইচএসসির ফলাফলের ভিত্তিতে মেধা তালিকা প্রস্তুত করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি

আবেদনকারীদের নিশ্চিতকরণ আরও তথ্য দিতে গত বছরের ভর্তি বিজ্ঞপ্তি অন্তর্ভুক্ত করা হয়েছিল।

নোটিশ পিডিএফ: অনার্স ভর্তি বিজ্ঞপ্তি
আবেদনের লিঙ্ক: Apply HERE
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022 আবেদন প্রক্রিয়া
আরও পড়ুন: নার্সিং প্রশ্নব্যাংক পিডিএফ ডাউনলোড
  • Login

প্রার্থীকে ভর্তির সাইটে (www.nu.ac.bd/affirmations) অনার্স ট্যাবে যেতে হবে এবং এখনই আবেদন করতে হবে (সম্মান) পছন্দটি সঠিকভাবে লিখতে হবে।

  • সঠিক লিঙ্গ নির্ধারণ করা

এই পর্যায়ে পুরুষ/মহিলা প্রার্থীর দ্বারা অনলাইন ওয়েব-ভিত্তিক সেট করা ডাটাবেসের তথ্য দ্বারা দেখানো হবে।

ক্লিক করুন | পরিবর্তন পছন্দে যান এবং সঠিক তথ্য লিখুন

  • কলেজ নির্বাচন

যে বিভাগে প্রার্থী তার সিদ্ধান্ত অনুযায়ী বিভাগ ও জেলার যেকোনো কলেজের নাম বেছে নেন, তিনি আসলে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) এর সাথে সংশ্লিষ্ট বিষয়ের নাম এবং আসন সংখ্যা দেখতে পারবেন। ভর্তি কলেজে ক্লাস।

  • বিষয় নির্বাচন

আপনি যদি সাইটের তথ্য সারণী থেকে আপনার সিদ্ধান্তের একটি কলেজ নির্বাচন করেন, প্রার্থী পৃথক কলেজে তার/তার যোগ্য বিষয়ের একটি তালিকা দেখতে পাবেন এবং এই তালিকা থেকে প্রার্থীকে তার পছন্দের ক্রমটি সাবধানে নির্ধারণ করতে হবে। তার কাঙ্ক্ষিত বিষয়। পছন্দের জন্য এই অনুরোধ অনুযায়ী মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ করা হবে।

  • কোটা

মুক্তিযোদ্ধাদের শিশু/উপজাতীয়/প্রতিবন্ধী/পরজীবী কোটায় ভর্তি হতে ইচ্ছুক আবেদনকারীদের ডেটা টেবিলের পূর্বনির্ধারিত স্থানে তাদের জন্য উপযুক্ত পরিমাণ নির্বাচন করতে হবে। যদি রাশির আবেদনের ঘটনা ঘটে তবে যথাযথ কর্তৃপক্ষের দ্বারা প্রদত্ত অনন্য অনুমোদন প্রয়োজন। অনুমান করে যে একজন আবেদনকারী অন্তত একটি পরিমাণের জন্য বিলের সাথে মানানসই, তাকে শেয়ারের অনুরোধের সিদ্ধান্ত নিতে হবে।

  • ছবি সংযুক্ত করন

মৌলিক আবেদন কাঠামো পূরণ করার সময়, প্রতিযোগীকে স্বীকৃত প্রমাণ হিসাবে রঙিন ছবি দেখতে এবং সরাতে হবে। ছবির আকার 120×150 পিক্সেল হওয়া উচিত, ছবির ধরন: jpg এবং সর্বাধিক ফাইলের আকার: 50Kb।

  • ফর্ম ফিনিস

সঠিক তথ্য এবং ছবি দিয়ে টেবিলটি পূরণ করার জন্য, প্রথমে আপনি আবেদন জমা দেওয়ার সিদ্ধান্তে ট্যাপ করতে চান। এই পর্যায়ে আবেদনকারীর যাচাইযোগ্য নম্বর এবং পিন কোড দেখানো হবে এবং প্রতিযোগী নির্মাণ ডাউনলোড করবে। [A4 (8.5 “× 11) অফসেট সাদা কাগজ] প্রিন্ট।

  • আবেদনপত্র বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন

সংশ্লিষ্ট কলেজে আবেদন জমা দেওয়ার আগে, যেকোনো প্রতিযোগীকে তার প্রাথমিক আবেদন কাঠামো বাদ দিতে হবে। ধরে নিই যে তিনি সত্যিই পরিবর্তন করতে চান, তিনি আবেদনকারীর লগইন (সম্মান) সিদ্ধান্তে যেতে চান এবং আবেদন কাঠামোর আসল নম্বর এবং পিন লিখতে চান। এই পর্যায়ে আবেদনকারী ফর্ম বাতিল/ফটো পরিবর্তন বিকল্পে আছে নিরাপত্তা কী সিদ্ধান্ত জেনারেট করতে ক্লিক করুন। এই মুহুর্তে শহরের নতুন বাচ্চা তার আবেদন কাঠামোতে উল্লেখিত একক কমপ্যাক্ট নম্বরে SMS এর মাধ্যমে ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) পাবে। এই OTP বিভাগের সাহায্যে প্রতিযোগীকে তার আবেদনের কাঠামো বাদ দিয়ে আবেদনের কাঠামো পুনরায় পূরণ করতে হবে। এই লক্ষ্যে, আপ এবং-আগতদের সতর্কতার সাথে আবেদন কাঠামোতে তার নিজস্ব সুবিধাজনক নম্বর প্রবেশ করতে হবে। যাইহোক, যখন কলেজের দ্বারা প্রাথমিক আবেদন কাঠামো অনুমোদন করা হয়, তখন এটি এখন অজুহাত করা যাবে না। প্রতিশ্রুতিশীল নতুনরা কেবল নির্জন সময়ে ছবি পরিবর্তন করার বিস্ময়কর সুযোগ পাবেন।

  • সংশ্লিষ্ট কলেজে ফরম জমা ও ফি প্রদান

নির্ধারিত স্থানে মুদ্রিত প্রারম্ভিক আবেদন কাঠামোতে স্বাক্ষর করার জন্য আপ-এবং-আগত প্রয়োজনীয়তা। এই আবেদন কাঠামোর দ্বারা যোগদানকারী, প্রতিযোগীকে সাহায্যকারীর নিশ্চিত নম্বর শীট এবং উচ্চতর বিবেচনামূলক/অভেদযোগ্য মূল্যায়ন, তালিকাভুক্তি কার্ডের নিশ্চিত কপি এবং টাকা প্রবর্তন করতে হবে। 250/ – (200 এবং পঞ্চাশ) পূর্বনির্ধারিত সময়ের মধ্যে মৌলিক আবেদন চার্জের জন্য। মৌলিক অ্যাপ্লিকেশন নির্মাণের দ্বিতীয় অংশটি কলেজ প্রধানের জন্য দায়ী শিক্ষকের অবিরাম বৈশিষ্ট্য সহ প্রতিশ্রুতিশীল নবাগতকে ফেরত দেওয়া হবে। অনলাইনে লুকানো আবেদন কাঠামোতে কলেজের পক্ষ থেকে যে সকল প্রার্থীদের জোর করা হবে তাদের অবশ্যই তাদের কমপ্যাক্ট নম্বরে এসএমএসের মাধ্যমে এটি জানতে হবে। মৌলিক আবেদনের সার্টিফিকেশন ছাড়া কোনো প্রতিযোগীকে নিশ্চিতকরণের জন্য সজ্জিত বলে বিবেচনা করা হবে না। যদি প্রতিযোগী কলেজে আবেদনের নকশা প্রবর্তন করার ফলে তার সেলে একটি SMS না পায়, তাহলে তার উপলব্ধি করা উচিত যে তার আবেদনের কাঠামো কলেজ দ্বারা প্রত্যয়িত হয়নি। এই বর্তমান পরিস্থিতিতে, প্রার্থীকে পূর্বনির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজে যেতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022 সমর্থন বই ডাউনলোড করুন

আবেদন ফি এবং জমা দেওয়ার সিস্টেম:
ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের বিভিন্ন ফি খরচ
i) ছাত্র প্রতি রেজিস্ট্রেশন চার্জ = 450/ – (400 এবং পঞ্চাশ) টাকা।
ii) ছাত্র প্রতি খেলাধুলা এবং সংস্কৃতি চার্জ = 20/ – (বিশ) টাকা বিভিন্ন খরচ।
iii) ছাত্র প্রতি BNCC চার্জ = 5/ – (পাঁচ) টাকা
iv) ছাত্র প্রতি Raver Scout চার্জ = 10/ – (দশ) টাকা
মেট = 465 (400 এবং 85) টাকা

* শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিলের খরচ = 600/ (700) টাকা

আরো দেখুন: Primary Teacher Recruitment Result 2022

সোনালী পরিষেবার মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির চার্জের একটি উপযুক্ত অংশ বিতরণ করা হয়

সংশ্লিষ্ট কোলাজ প্রার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি এর নির্ধারিত অংশ টাকা হারে জমা দিতে হবে। এইভাবে, সংশ্লিষ্ট কলেজ লগইন সংস্থার মাধ্যমে ভর্তির অর্থ প্রদানের তথ্য (সম্মান) সিদ্ধান্তে ট্যাপ করে পে স্লিপ ডাউনলোড করবে। জাতীয় বেতন স্লিপে স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন ফি” অঞ্চলের সেভিং অ্যাকাউন্ট নম্বর 0218100000134 উল্লেখ করে গঠন করা হবে এবং নিকটতম সোনালী সেন্ডিং ব্যাংকের শাখায় এর প্রিন্ট কপি দ্বারা রসিদ সংগ্রহ করবে।

দ্রষ্টব্য: আবেদনের চার্জ জমা দেওয়ার আগে, আপনাকে অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার 2022 বিজ্ঞপ্তিটি সম্পূর্ণভাবে পরীক্ষা করতে হবে। আপনার কোন ভুলের জন্য বিশেষজ্ঞরা দায়ী নয়।

এখান থেকে সমস্ত কলেজের প্রত্যয়ন দেখুন দেখুন আমাদের Facebook যোগ দিন বা সমস্ত কলেজের নিশ্চিতকরণ পর্যবেক্ষণের আপডেট, বই এবং অন্যান্য টপশিট পেতে যোগাযোগ করুন।

MD Munna Sarker

I'm Web Developer Md Munna Sarker I provide professional web development services specializing in custom website and application development using WordPress and MERN. I work closely with clients to understand their goals and preferences and use the latest web development techniques and tools to optimize for performance, security, and user experience. Whether you need a simple brochure website or a complex web application, I have the technical expertise to bring your vision to life.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button